আপনার দৈনিক কাজ গুলোকে অনেক সহজ করবে এমন ৮টি অ্যান্ড্রয়েড অ্যাপ্স

2
183
android tips bangla

বর্ত্তমান সময়ের স্মার্ট ফোনের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম হচ্ছে অ্যান্ড্রয়েড। দামে যেমন সস্তা তেমনি ব্যাবহার করেও অনেক মজা। কিন্তু আমরা অনেকেই এই ডিভাইসটিকে সঠিক ভাবে কাজে লাগাতে পাচ্ছি না। তাই আজকে আমি অ্যান্ড্রয়েডের এমন ৮টি অ্যাপ্স দেখাবো যে গুলো আপনার দৈনিক কাজ গুলোকে আনেক সহজ করে তুলবে।

WPS Office

আমাদের অফিস আদালতের কাজে কিংবা লেখা পড়ার কাজে সবসময় মাইক্রোসফট আফিস, এক্সেল, পাওয়ার পয়েন্টের কাজ করতে হয়। এই অ্যাপ্সটি দিয়ে খুব সহজে এই কাজগুলো করা যায়। এছাড়া যদি পিডিএফ বই কিংবা কোন ফাইল পড়ার প্রয়োজন হয় এটা দিয়েই তা পড়তে পারবেন।

Cam Scanner

দৈনন্দিন কাজের প্রয়োজনে আনেক সময় বই কিংবা নোট, জরুরী কাগজ পত্র স্কান করার প্রয়োজন হয়। কিন্তু হাতের কাছে স্কানার মেশিন পাওয়া যায়না। এসময় আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড ডিভাইসটি স্কানার হিসেবে কাজে লাগাতে পারেন। এবং স্কানকৃত কপি থেকে পিডিএফ ফাইলও বানাতে পারেন এই এপ্সটি দিয়ে।

Google translator

আমরা সবাই ডিকশনারি অ্যাপ্স ব্যাবহার করি কিন্তু সেটি দিয়ে শুধু বাংলা থেকে ইংলিশ অথবা ইংলিশ থেকে বাংলা শব্দ খুঁজে পাওয়া যায়। আপনি এই এপ্সটি দিয়ে বিশ্বের যেকোনো ভাষা থেকে যেকোনো ভাষার শব্দের অর্থ খুঁজে বের করতে পারবেন। এছাড়া আপনি যদি চান যে পূরো বাক্যের অর্থ বের করবেন। সেটাও এই অ্যাপ্স দিয়ে সম্ভব। এটি অনলাইন এবং অফলাইন উভয় মোডেই ব্যবহার করা যায়। অফলাইনে ব্যাবহার করতে চাইলে, যে ভাষাতে অর্থ বের করতে চান শুধু ভাষাটি ডাউনলোড করে নিলেই হবে।

ES File explorer

ফাইল ম্যানেজার সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। সব ফোনেই একটি ডিফল্ট ফাইল ম্যানেজার দেওয়া থাকে। কিন্তু এই ফাইল ম্যানেজারটি সম্পূর্ন ভিন্ন। এই ফাইল ম্যানেজারটি দিয়ে আপনি অনেক কিছু করতে পারবেন কিন্তু ডিফল্ট ফাইল ম্যানেজার দিয়ে যে কাজগুলো কখনই করা সম্ভব হবেনা। আপনি এই ফাইল ম্যানেজারটি দিয়ে খুব সহজে ফোল্ডার লক, হাইড করতে পারবেন, সহজেই ফাইল নাম ইডিট, কপি, পেস্ট ইত্যাদি কাজ করতে পারবেন। এছাড়া বিশেষ কিছু কাজ করতে পারবেন যেগুলো কম্পিউটার ছাড়া সম্ভব হয়না যেমনঃ ফাইল শেয়ার, এফটিপি, জিপ, আনজিপ, কম্পিউটারের সথে আইপি কানেক্ট, নোটপ্যাড ইডিটর, অ্যান্ড্রয়েড টিভির সাথে কানেক্ট ইত্যাদি। যারা স্মার্টফোন টিকে রুট করে চালান তারা এটিকে রুট এক্সপ্লোরার হিসেবে ব্যাবহার করতে পারবেন। এগুলো ছাড়াও আরো অনেক ফিচার এটিতে আছে যা আপনারা দেখে নিবেন আমি আর বললাম না।

Muslim Pro

আপনি যদি মুসলমান হন তাহলে এই অ্যাপ্সটি আপনার জন্য খুবি গুরুত্বপূর্ণ। এটি দিয়ে আপনি বিশ্বের যেকোনো জায়গার পাঁচ ওয়াক্ত নামাজের সময় জানতে পারবেন, যেকোনো নতুন জায়গায় গেলে নামাজের ক্বিবলা বের করতে পারবেন, পার্শ্ববর্তী মসজিদ ট্রাক করে আবস্থান জেনে নিতে পারবেন, অর্থ এবং উচ্চারন সহ পূরো কুরআন শরিফ এখানে পড়তে পারবেন। এছাড়া যাকাত ক্যাল্কুলেটর, তশবিহ, আল্লাহর ৯৯ নাম সহ আরো অনেক কিছু এই একটি অ্যাপ্সের মাধ্যমে আপনি পাবেন।

Calculator Plus

এটি একটি সাধারন ক্যাল্কুলেটর অ্যাপ্স কিন্তু এটির বিশেষত্ব হল এটি দেখতে অবিকল বাজারের কেনা ক্যাল্কুলেটরের মতই। তাই এটি দিয়ে হিসেব করতে গেলে মনে হবে আপনি নরমাল কেনা ক্যাল্কুলেটর দিয়ে কাজ করছেন এবং এটি অনেক দ্রুত কাজ করে।

MX Player

এই অ্যাপ্সটি সম্পর্কে আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা। অনেক সময় অনেক ভিডিও আছে যেগুলো সাপোর্ট করেনা বা প্লে হয় না কিন্তু ভিডিও প্লেয়ারটি দিয়ে আপনি সব ধরনের ভিডিও প্লে করতে পারবেন। এছাড়া এটি দিয়ে অডিও প্লে করতে পারবেন। এই অ্যাপ্সটি দিয়ে অনলাইনের ভিডিও প্লে করা যায়। এই প্লেয়ারটিতে অনেক ধরনের সেটিং আছে যেগুলো পরিবর্তন করে আপনি আপনার মনের মত করে নিতে পারবেন প্লেয়ারটির আউট লুকিং।

Ridmik Keyboard

আমরা ফেসবুকে কিংবা কোন প্রয়োজনে বাংলা দেখার প্রয়োজন হলে বিপদে পরে যাই। কারন কী-বোর্ড দিয়ে যত সহজে ইংরেজী লেখা যায় তত সহজে বাংলা লেখা যায়না। এই অ্যাপ্সটি দিয়ে অনেক সহজে আপনি বাংলা লিখতে পারবেন। এই কী-বোর্ডটি দিয়ে আপনি বাংলা শব্দটিকে ইংরেজীতে টাইপ করলেই এটি অটোম্যাটিক ভাবে বাংলা হয়ে যাবে। আবার যদি ইংরেজী টাইপ করতে চান তাহলে খুব সহজেই কী-বোর্ড পরিবর্তন করে নেওয়া যায় স্পেস বাটনে ট্যাপ করে। এছাড়া ভিতরের সেটিং পরিবর্তন করে বিভিন্ন স্টাইলের কী-বোর্ড বানিয়ে ফেলতে পারবেন আপনার লেখার কী-বোর্ডটিকে।

পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন। ধন্যবাদ।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here