Android Tips and Tricks

BD Android Tips and Tricks | জেনে রাখুন আপনার মোবাইল পানিতে পরে গেলে কি করবেন

আপনার অত্যান্ত পচ্ছন্দের মোবাইলটি যদি ওয়াটারপ্রুভ না হয় এবং কোনো এক সময় আপনার এই ফোনটি যদি পানিতে পরে যায় বা ভিজে যায় তহলে খুবই খারাপ অবস্থা ঘটেতে পারে আপনার সাথে। কখনো কোনো সময় আপনার মোবাইল ফোনটি বৃষ্টিতে ভিজে যেতে পারে। কখনো আবার মোবাইল ফোনসহ আপনার নিজের দোষে ফোন টি নিয়ে গোসল শুরু করে দিতে পারেন। এমনকি কোনো দুর্ঘটনাবশত আপনার মোবাইলের ওপর চা-কফিও পড়ে গিয়ে মোবাইল ফোনটি বন্ধ হয়ে যেতে পরে। কিন্তু আমাদের আজকের এই BD Android Tips and Tricks এর আলোচনাটি আপনার জন্য অনেক সুবিধা হতে পারে।

BD Android Tips and Tricks >> Know about 8 android apps which need to your smart phone.

১। এই জন্য আপনি যদি কিছু পরামর্শ মেনে চলেন তবে আপনার ফোনটি আবার আপনি চালু করতে পারবেন। মোবাইল ভিজে গেলে করণীয় বিষয়গুলো নিয়ে টাইমস অব ইন্ডিয়া কিছু দিন আগে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। আমি মনে করি আপনি যদি এই নির্দেশনা গুলো ভালো ভাবে অনুসরণ করতে পারেন তাহলে আবশ্যই মোবাইলটিকে আপনি ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন।

২। আপনার ফোন টি পুরোপুরি বন্ধ করুন। এটি যদি চার্জে থাকে তাহলে এটি আনপ্লাগ করুন এবং এটিকে আবার প্লাগ ইন করবেন না। সম্ভব হলে এটি খুলুন এবং ব্যাটারিটি সরিয়ে ফেলুন।

৩। আপনার যদি কোনও পুরানো ফোন চালানোর অভিজ্ঞতা থাকে তবে আপনি পিছনটি খুলতে এবং ব্যাটারিটি সরাতে সক্ষম হতে পারেন। তবে, যেহেতু বেশিরভাগ বর্তমান স্মার্টফোনে অপসারণযোগ্য ব্যাটারি নেই এবং পৃথক করা খুব কঠিন, তাই নিজেকে আলাদা করে নেওয়ার চেষ্টা করার আগে এটি কোনও ফোন মেরামত করার দোকানে নিয়ে যাওয়া ভাল পদক্ষেপ। এমন ডিআইওয়াই মেরামত কিট এবং ইউটিউব টিউটোরিয়াল রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন, তবে আপনি যদি প্রযুক্তি-জ্ঞান না হন তবে এটি কোনও পেশাদারের কাছে নেওয়া সর্বদা ভাল।

৪। আপনার ফোনটি শুকিয়ে যাওয়ার জন্য কোনও কাপড় বা কাগজের তোয়ালে ব্যবহার করুন। চারদিকে তরল পদার্থ ছড়িয়ে দেওয়া এড়িয়ে চলুন, কারণ এটি ফোনের আরও খোলার দিকে ক্ষতি করতে পারে। যতটা সম্ভব ভিজিয়ে রাখা বিরত রাখুন।

৫। যদি পানির ক্ষয়ক্ষতি আরও বিস্তৃত হয়, তবে আপনি খুব সহজেই যে ফাটলগুলি পাওয়া যায় তার মধ্যে আটকে থাকা জলটি সতর্কতার সাথে চুষতে একটি ভ্যাকুয়াম ব্যবহার করতে পারেন। মাইক্রোএসডি কার্ড, সিম কার্ড এবং ব্যাটারির মতো ছোট ছোট কোনও অংশ এটি চেষ্টা করার আগে চলে গেছে তা নিশ্চিত করুন।

৬। রান্না করা চাল ভরা ব্যাগে ফোনটি ঢুকিয়া রাখুন। ভাত তরল শোষণের জন্য দুর্দান্ত এবং এটি স্মার্টফোন এবং ট্যাবলেটগুলি শুকানোর জন্য একটি সাধারণ পদ্ধতি।আপনার যদি শুকানোর ব্যবস্থা ইতিমধ্যে না থাকে তবে আপনি যত তাড়াতাড়ি সম্ভব এটি নিয়া মেরামত এর দোকানে যেতে পারেন।

৭। আপনার ফোনটি এক বা দুই দিনের জন্য বন্ধ করে শুকাতে দিন । এটি এখনও কাজ করে কিনা তা দেখার জন্য এটি চালু করার প্রলোভন করবেন না। পুরানো ফোনে আপনার সিম কার্ডটি রাখুন, বা কোনও বন্ধু বা আত্মীয়ের কাছে যদি অতিরিক্ত ধার্য থাকে তবে আপনি ধার নিতে পারেন।

৮। কয়েক দিন পরে, আপনি ফোনটি সরিয়ে নিতে পারেন, ব্যাটারি ঢুকান এবং এটি চালু করতে পারেন।

৯। যদি আপনার ফোনটি চালু না হয় তবে এটি চার্জ করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে তবে ব্যাটারিটি ক্ষতিগ্রস্থ হতে পারে। আপনি একটি ব্যাটারি প্রতিস্থাপন করার চেষ্টা করতে পারেন, বা কোনও পেশাদার দ্বারা চেক করার জন্য আপনার স্মার্টফোনটিকে মেরামত করার দোকানে নিয়ে যেতে বিবেচনা করতে পারেন।

১০। যদি আপনার স্মার্টফোনটি চালু হয়ে যায় এবং এটি যেমন চলমান থাকে তেমন চলতে থাকে, আপনার এখনও কিছুটা সাধারণ নজর নেই কিনা তা দেখার জন্য পরবর্তী কয়েক দিন আপনার নজর রাখা উচিত। স্পিকারগুলি পরীক্ষা করতে এবং টাচ স্ক্রিনটি এখনও যেমন হওয়া উচিত তেমন প্রতিক্রিয়া নিশ্চিত করতে কিছু সংগীত শুনুন এবং গেম খেলতে পারেন।

জল প্রতিরোধের ক্ষেত্রে | BD Android Tips and Tricks

আশা করি এই পদক্ষেপগুলি আপনাকে আপনার পানিতে পড়া ফোনটিকে মৃত্যুর হাত থেকে উদ্ধার করতে সহায়তা করেছে। ভবিষ্যতে আপনি যদি আপনার ফোনটিকে পানির ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করতে চান তবে আপনি জলরোধী ফোন কিনতে পারেন। ওটারবক্স, গ্রিফিন সার্ভাইভার এবং ক্যাটালিস্টের মতো ব্র্যান্ডগুলি থেকে কিছু ভাল বিকল্প উপলব্ধ।

জল প্রতিরোধী এবং জলরোধী ফোন

বেশ কয়েকটি ফোন জল-প্রতিরোধী বা জলরোধী হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয়। সচেতন থাকুন যে ফোন নির্মাতারা যখন এটি বলেন, এটি কেবলমাত্র একটি বিশেষ পরিস্থিতির মধ্যে প্রয়োগ হয়। ফোনের পানির প্রতিরোধের প্রায়শই পানির স্পষ্টতা, নিমজ্জনের গভীরতা এবং যে সময়ের জন্য এটি নিমজ্জিত হয় তার উপর নির্ভর করে। আমরা আপনার স্মার্টফোনের জল প্রতিরোধের ক্ষমতাগুলি ওয়াশিং মেশিনে রেখে বা এটি পুলে ফেলে পরীক্ষা করার পরামর্শ দেব না।

আপনার ফোনে যদি আইপি 53 রেটিং থাকে তবে সুনির্দিষ্ট মনোযোগ দিন – এর অর্থ এটি কেবলমাত্র আংশিক জল-প্রতিরোধী এবং জলের স্প্রে সহ্য করবে না। যদিও নির্মাতারা অন্যথায় দাবি করতে পারে, এই রেটিং সহ স্মার্টফোনগুলি বৃষ্টিতে ব্যবহৃত হলে এমনকি ক্ষতিগ্রস্থ হতে পারে।

আপনি যদি আরো এ বিষয়ে ভাল ভাবে জানতে চান তাহলে এই লিংকে গিয়ে ইঊটিউব থেকে আরো অনেক কিছু জেনে নিতে পারেন।

আশা করি এই আলোচনাগুলো আপনার ফোন ব্যবহারের ক্ষেত্রে উপকারে আসবে। আপনার কাছে যদি এই রকম ভালো ধারণা থাকে তবে কমেন্ট করবেন।

 

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *